সদ্য আবিষ্কৃত বিলুপ্তপ্রায় তিমি হয়ত এখন পর্যন্ত সবচেয়ে ভারী প্রাণী

 

পেরুসেটাস কলোসাস

নিজস্ব প্রতিবেদক: নীল তিমি, সমুদ্রের দৈত্য, 29.9 মিটার পর্যন্ত লম্বা এবং 180,000 কিলোগ্রাম ওজনের হিসাবে পরিচিত - যা আপনি খুঁজে পেতে পারেন এমন 36টি ভারী ভারতীয় হাতির সমান। তবে এটি আর কখনও বেঁচে থাকা সবচেয়ে ভারী প্রাণী হতে পারে না। সেই পদের জন্য একজন নতুন প্রতিযোগী রয়েছেন-পেরুসেটাস কলোসাস।


38 মিলিয়নেরও বেশি বছর আগের তিমি পেরুসেটাস কলোসাসের একটি নতুন-বর্ণিত জীবাশ্মের উপর ভিত্তি করে, বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এটি একটি নীলের চেয়ে ভারী হতে পারে যদিও এটি প্রকৃতি অনুসারে দীর্ঘ নাও হতে পারে। পেরুতে বিশাল সামুদ্রিক প্রাণীর 13টি কশেরুকা, 4টি পাঁজর এবং কিছুটা পেলভিস আবিষ্কৃত হয়েছে। গবেষকরা অনুমান করেন যে প্রজাতিটির ওজন 85 থেকে 340 টন।


রয়টার্সের মতে, প্রাণীটির হাড়ের পরিমাণ অস্বাভাবিকভাবে বড় ছিল এবং অত্যন্ত ঘন ছিল। হাড়ের ঘনত্ব এবং ঘনত্বের এই সংমিশ্রণকে প্যাকিওস্টিওস্ক্লেরোসিস বলা হয়। জীবন্ত তিমি, ডলফিন এবং পোর্পোইজে বৈশিষ্ট্যটি অনুপস্থিত। তবে এটি সাইরেনিয়ানদের মধ্যে রয়েছে, একটি সামুদ্রিক স্তন্যপায়ী গোষ্ঠী যার মধ্যে সামুদ্রিক গরু রয়েছে। নেচার জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে প্রাণীটির বর্ণনা দেওয়া হয়েছে।

Post a Comment

Previous Post Next Post